রংপুরে শুরু হচ্ছে তিনদিনব্যাপী গ্লোবাল ইয়্যুথ ফিল্ম ফেস্টিভাল

‘লেটস সিনেমা!’  স্লোগান নিয়ে রংপুরে প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে আন্তর্জাতিক তারুণ্যের চলচ্চিত্র উৎসব –  গ্লোবাল ইয়ুথ ফিল্ম ফেস্টিভাল রংপুর’ (জিওয়াইএফএফআর)। উৎসবে দেশ-বিদেশের অর্ধশতাধিক চলচ্চিত্র প্রদর্শিত হবে। চলচ্চিত্র সংসদ ‘সিনেমা বাংলাদেশ’র আয়োজনে ২৭-২৯ সেপ্টেম্বর বিশ্ব  চলচ্চিত্রের তরুণ নির্মাতাদের এই আসর বসবে শহরের টাউন হলে।

উৎসবের আন্তর্জাতিক প্রতিযোগিতা বিভাগে জমা পড়েছে বিশ্বের ১০১ টি দেশের তরুণদের নির্মিত ১২৭০ টি চলচ্চিত্র। ২৯ সেপ্টেম্বর সমাপনী দিনে বিচারকের রায়ে পুরস্কারপ্রাপ্ত সেরা পাঁচটি চলচ্চিত্রের নাম ঘোষণা করা হবে। বিজয়ী নির্মাতাদের হাতে পুরস্কার তুলে দেবেন কিংবদন্তী চিত্রনির্মাতা মোরশেদুল ইসলাম।

জিওয়াইএফএফআর এর আন্তর্জাতিক চলচ্চিত্র বিভাগের বিচারক হিসেবে দায়িত্ব পালন করছেন প্রখ্যাত নির্মাতা গোলাম রাব্বানী বিপ্লব, ফিপরেসকি (ইন্টারন্যাশনাল ফেডারেশন অব ফিল্ম ক্রিটিকস) সদস্য সাদিয়া খালিদ ও আলোচিত তরুণ নির্মাতা মেহেদী হাসান।

উৎসবের প্রযোজক ও তরুণ নির্মাতা হেমন্ত সাদীক জানান, এই উৎসব থেকে বাংলা তথা ভারতীয় উপমহাদেশের চলচ্চিত্রের পথিকৃৎ হীরালাল সেন এর নামে একটি পুরস্কারের প্রবর্তন করতে যাচ্ছে গ্লোবাল ইয়ুথ ফিল্ম ফেস্টিভাল বাংলাদেশ এর আয়োজক কমিটি। এবার বাংলাদেশি তরুণদের ৮৩ টি চলচ্চিত্র জমা পড়েছে ‘হীরালাল সেন শ্রেষ্ঠ বাংলাদেশী চলচ্চিত্র’ বিভাগে। এই বিভাগের বিচারক হিসেবে আছেন ‘ভুবন মাঝি’ খ্যাত নির্মাতা ফাখরুল আরেফিন খান, নির্মাতা-অভিনেত্রী মেহের আফরোজ শাওন ও স্বল্পদৈর্ঘ্য নির্মাতা জসীম আহমেদ।

এছাড়া উৎসবের অংশ হিসেবে দেশ-বিদেশের ৫০ জন নির্মাতার অংশগ্রহণে অনুষ্ঠিত হবে একটি চলচ্চিত্র নির্মাণ কর্মশালা। যাতে প্রশিক্ষক হিসেবে উপস্থিত থাকবেন নির্মাতা প্রসূন রহমান, নির্মাতা ও জাতীয় পুরস্কারজয়ী চিত্রনাট্যকার অনম বিশ্বাস, প্রযোজক আরিফুর রহমান ও চিত্রগ্রাহক শেখ রাজিবুল ইসলাম।

সিনেমা বাংলাদেশ এর সাধারণ সম্পাদক জিসান মাহাদি জানান, লক্ষীপুরে সফলভাবে একটি উৎসব আয়োজনের পর এটি সিনেমা বাংলাদেশ এর দ্বিতীয় আয়োজন। পর্যায়ক্রমে এটি দেশের অন্যান্য অঞ্চলেও আয়োজনের পরিকল্পনা রয়েছে এই চলচ্চিত্র সংসদের।

Welcome to the GLOBAL YOUTH FILM FESTIVAL RANGPUR!

Come to enjoy some of the best youth-made films of this time!Come to experience the deep beauty of nature!Visit the Holy Land of Bengali Culture!27-29 September.Town Hall. 67 films. 3 days.Organized by: Cinema Bangladeshhttp://cinemabangladesh.weebly.comLet’s Cinema!( 'সিনেমা বাংলাদেশ' এই ফিল্মের নির্মাতা নাজমুস সাকিব এবং 'কারমাইকেল কলেজের ড্রোন ফুটেজ ব্যবহার করার অনুমতি দেয়ার জন্য জনাব আশীষ ভট্টাচার্য্যের কাছে কৃতজ্ঞ'।)

Posted by Global Youth Film Festival Bangladesh on Monday, September 17, 2018

প্রতিযোগিতার বাইরে এই সময়ের আলোচিত দশটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রদর্শিত হবে ‘আমন্ত্রিত চলচ্চিত্র বিভাগে’। এছাড়া উৎসব উপলক্ষ্যে ‘আমার সোনার বাংলা’ শীর্ষক এক মিনিটের নির্বাক চলচ্চিত্রের একটি প্রতিযোগিতার ঘোষণা দেয়া হয়েছে। যাতে সারাদেশ থেকে এরই মধ্যে দুই শতাধিক চলচ্চিত্র জমা পড়েছে।

স্থানীয় আয়োজক ‘সিনেমা বাংলাদেশ রংপুর বিভাগ’ এর সদস্য সচিব শাহনেওয়াজ সিজু জানান, এরই মধ্যে উৎসবটি নিয়ে ব্যাপক সাড়া পড়েছে রংপুরে। পৃথিবীর নানা প্রান্তের নির্মাতারা রংপুরকে মেনশন করে ফেইসবুকে লিখছেন। রংপুরে আসার আগ্রহ প্রকাশ করছেন। বিষয়টি নিয়ে স্থানীয় তরুণরা খুবই উচ্ছ্বসিত!
উৎসবসূচী ও অন্যান্য তথ্যাদি পাওয়া যাবে cinemabangladesh.weebly.com  এই সাইটে। উৎসবের চলচ্চিত্র দেখতে কোন ফি দিতে হবে না বলে জানান আয়োজকরা।

Spread the love
  • 65
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    65
    Shares

আপনার মন্তব্য লিখুন