ফুলশয্যার বিছানা রজনীগন্ধা ও গোলাপ দিয়ে সাজানো হয় কেন?

বিয়ে একটা পবিত্র বন্ধন। বিয়ে মানে যে শুধু দুজন মানুষের নতুন জীবনের শুরু তা নয়, দুটি পরিবারও জড়িয়ে যায় নতুন বন্ধনে। এ জন্য বিয়ের দিনটি যেমন প্রত্যেক নবদম্পতির কাছে খুব গুরুত্বের, ঠিক তেমনই বিয়ের প্রথম রাতটিও বহু প্রতিক্ষীত একটি রাত। তাই এই রাতটিকে স্মরণীয় করে রাখার জন্য থাকে নানা অনুষ্ঠান ও নিয়মকানুন। আর একারণেই নবদম্পতি যেখানে থাকবে, সেই বিছানা সাজানো হয় ফুল দিয়ে।

ফুল দিয়ে সুন্দর করে সাজানোর এই রীতি বহুকাল ধরে প্রচলিত।গোলাপ ও রজনীগন্ধা দিয়ে সুন্দর করে বিছানা সাজানো হয়।কিন্তু শুধু গোলাপ ও রজনীগন্ধা কেন?অনেকের মনেই এটা নিয়ে প্রশ্ন আছে যে,কেন ফুলশয্যার খাট শুধু গোলাপ ও রজনীগন্ধা ফুল দিয়েই সাজানো হয়।অন্যান্য ফুল তো অনেক আছে।এর পিছনে কি আছে কোনো বড় কারণ?চলুন জেনে নাওয়া যাক এর আসল কারণ।

Image result for ফুলশয্যার বিছানা লাল গোলাপে সাজানো হয় কেন?

ভালোবাসার রঙ যেন উজ্জ্বল থাকে সারাজীবন

গোলাপ হল ভালোবাসার চিহ্ন।বিশেষত লাল গোলাপ মিষ্টি প্রেমের একটা শুভ চিহ্ন।তাই বিয়ের প্রথম দিন রাতে বিছানা গোলাপ দিয়ে সাজানো হয়।অর্থাৎ বাড়ির অন্যান্যরা আশীর্বাদ বা শুভকামনা করে এই গোলাপ দিয়ে সাজিয়ে।নবদম্পতির বিবাহিত জীবনও যেন সুন্দর এই লাল গোলাপের মতই সুন্দর হয়ে ওঠে।আর গোলাপের এই লাল রঙের মত,তাদের জীবনেও যেন একে ওপরের প্রতি ভালোবাসার রঙ যেন সারাজীবন বজায় থাকে।

 

স্নায়বিক প্রশান্তি দেয়

বর ও কনে বিয়ের সারা দিনই ব্যস্ত থাকে এবং সেই সঙ্গে বিয়ের রাত কেমন কাটবে এই বাড়তি চিন্তা যুক্ত হয়। কোন ব্যাপার না বর-কনে বিয়ের চাপে কতটা বিপর্যস্ত হয়েছে, গোলাপের গন্ধই তাদের স্নায়ুকে শান্ত করবে। এই ক্ষেত্রে গোলাপ প্রাকৃতিকভাবে চাপ দূর করতেও সাহায্য করে।

 

ঘুমের ওষুধের মতো

যদি বিয়ের এই রাত কারো কাছে প্রথম হয় তবে গোলাপ মেজাজ ভাল করতে সাহায্য করে। গোলাপে ঘুমের ওষুধের বৈশিষ্ট্যের জন্য পরিচিত। এটি রুমের আবহ পরিবর্তন করতে পারে। অ্যারোমাথেরাপি বিশেষজ্ঞদের মতে, গোলাপ মেজাজে প্রশান্তি আনতে সাহায্য করে।

 

যৌন উত্তেজক

শারীরিক এবং মানসিকভাবে অন্তরঙ্গতার জন্য মেজাজকে ঠিক রাখতে গোলাপ প্রাকৃতিক যৌন উদ্দীপক হিসেবে কাজ করে। শুধু সাজসজ্জার জন্য নয়, বিয়ের রাতের জন্য দুধ ও পায়েসের অংশ হিসেবেও গোলাপ কাজ করে।

 

খুব স্পেশাল এই মুহূর্ত হয়ে উঠুক আরও মধুর

বিয়ের প্রথম রাতটি খুব স্পেশাল প্রত্যেক নবদম্পতির কাছে।তাই ওই রাতকে আরও স্পেশাল করে তোলার আয়োজন করা হয়।গোটা বিছানা সুন্দর করে সাজানো হয়,গোলাপ ও রজনীগন্ধা দিয়ে।এই ফুলগুলি এমনিতেই ব্যবহার করা হয় পারফিউম তৈরির কাজে এদের মিষ্টি গন্ধের জন্য।আর গোলাপ ও রজনীগন্ধার মিষ্টি গন্ধ নবদম্পতির মন আরও ভরিয়ে রাখবে।বিশেষত রজনীগন্ধার মিষ্টি সুবাস মনকে আরও ফ্রেশ করে তোলে।এই দুটি ফুল ওই রাতকে করে তুলবে আরও স্পেশাল।এছাড়া রজনীগন্ধা সমস্ত শুভ কাজে ব্যবহার করা হয়।এটা একটা শুভ চিহ্ন হিসাবেও ব্যবহার করা হয়।

Spread the love
  • 9
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    9
    Shares

আপনার মন্তব্য লিখুন