এমন মেক আপ যে চিনতেই অনেক সময় লেগে গিয়েছিল দর্শকদের!

চরিত্রের প্রয়োজনে সিনেমায় মেকাপ অপরিহার্য। চরিত্রটাকে বাস্তব রূপ দিতে মেকাপ নেয়ার বিকল্পও নেই। তবে সেই মেকাপ কতোটা পাল্টে দেয় শিল্পীর চেহারা তা নিশ্চয়ই সিনেমায় আপনারা দেখেছেন। তবে যতই দেখেন না কেন, বিষয়টির বিস্ময়কর দিক অনেকেই উপলব্ধি করতে পারেন না। বলিউডের মেকাপ শিল্প নিঃসন্দেহে প্রশংসার দাবীদার। তারা আসলে নিজেদের নিয়ে গেছেন অত্যন্ত উচ্চ এক চমৎকার এক আসনে। আসুন এমন কিছু ছবি দেখা যাক, যেগুলো মেকাপ সম্পর্কে আপনার ধারণা আমূল পাল্টে দেবে!

 

Govinda

হদ করদি আপনে

হদ করদি আপনে’ ছবিতে গোবিন্দার মেক আপ দেখে চমকে গিয়েছিলেন অনেকেই। একটা মেক আপ নয়। কখনও বৃদ্ধের ভূমিকায়, কখনও নানান বয়সের মহিলাদের ভূমিকায়— গোবিন্দার এই সব লুক তৈরি করতে ঘণ্টার পর ঘণ্টা সময় নিতেন মেক আপ আর্টিস্ট।

 

Kamal Hasan

‘চাচি ৪২০’

কমল হাসান মানেই তাঁর ছবিতে মেক আপ একটা আলাদা বিষয়। যেমন ‘চাচি ৪২০’ ছবিতে চাচির লুক। আবার ‘দশবতরম’ ছবিতে কমলের নানান অবতারে নানান লুক। আর এই লুকগুলোকেই ফুটিয়ে তুলতে ঘণ্টার পর ঘণ্টা মেক আপ রুমেই কাটিয়ে দেন অভিনেতা।

 

Ranbir Kapoor

বারফি

মেক আপের দিকে রণবীর কপূরও কিছু কম যান না। ‘বারফি’ ছবির শুরুতেই বয়স্ক এক মানুষ ক্যামেরা অন করে নিজেরই নানান মুহূর্তের ছবি তুলছেন— অনেকেই ঘাবড়ে গিয়েছিলেন, এ আবার কে? তিনি ছিলেন রণবীর কপূর। হালফিলের ‘সঞ্জু’-তেও তাঁর মেক আপে মশগুল দর্শকেরা।

 

Amitabh Bachchan

পা

লুক নিয়ে সচরাচর খুব একটা কাটাছেঁড়া করতে দেখা যায় না অমিতাভ বচ্চনকে। তবে ‘পা’ ছবিতে তাঁর লুকে চমকে গিয়েছিলেন অনেকেই। আর এই লুকের জন্য বহুক্ষণ মেক আপ রুমে বসে থাকতে হত সিনিয়র বচ্চনকে। বিখ্যাত হলিউড মেক আপ আর্টিস্ট স্টিফেন ডুপুইস করেছিলেন অমিতাভের এই মেক আপ।

 

Hrithik

ধুম ২

তিনি বলিউডের গ্রিক গড। প্রায় সব ছবিতেই তিনি হ্যান্ডসাম হাঙ্ক। তাই স্পেশ্যাল মেক আপের অবকাশ হৃত্বিক রোশনের ছবিতে খুব একটা আসেনি। তবে এক বারই তিনি চমকে দিয়েছিলেন। আর সেটা ‘ধুম ২’ ছবিতে। ভিলেনের চরিত্রে এই ছবিতে বেশ কিছু নতুন লুকে দেখা গিয়েছিল হৃত্বিককে।

 

Rajkumar

রাবতা

‘রাবতা’ ছবিটিতে আবার চমকে দিয়েছিলেন অভিনেতা রাজকুমার রাও। ফিল্মের অ্যান্ড ক্রেডিটে রাজকুমারের নাম না দেখলে অনেকে হয়তো বুঝতেই পারতেন না ইনি রাজকুমার রাও। তবে এই লুকের জন্য ঘণ্টার পর ঘণ্টা কঠিন কসরত করতে হত অভিনেতাকে। আরও বেশ কিছু ছবির জন্য লুক নিয়ে এক্সপেরিমেন্ট করতে দেখা গিয়েছে রাজকুমারকে।

 

Vikram

আই

তামিল ছবি ‘আই’ সুপারহিট হয়েছিল। সকলের নজর কেড়েছিল তামিল অভিনেতা বিক্রমের অভিনয়। এমনকি ‘আই’ নিয়ে এক সময়ে এত হইচই শুরু হয় যে, খোদ সিলভেস্টার স্ট্যালোনও দেখতে চেয়েছিলেন ছবিটি। আর বিক্রমের লুক এতটাই চমকপ্রদ হয়েছিল যে অনেকেই চিনতে পারেননি কিছু সিনে।

 

– আনন্দবাজার পত্রিকা

Spread the love
  • 8
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    8
    Shares

আপনার মন্তব্য লিখুন