যেভাবে ভুলবেন পুরনো প্রেম !

ব্যর্থ প্রেম জীবনের ইতিহাস। প্রেম ভেঙ্গে জীবন হয়ত অন্যদিকে বাঁক নেয়। কিন্তু পুরনো প্রেমের কথা, পুরনো প্রেমিকার কথা হয়ত অনেকেরই মনে পড়ে যায়। যদিও পুরনো কথা মনে করা কোনো কাজের বিষয় নয়। এতে নানাভাবে মানসিকভাবে বিপর্যস্ত হয়ে পড়বেন আপনি। আর এতে লাভের চেয়ে ক্ষতিই বেশি।  জীবন যেহেতু চলমান, তাই তাকে থামিয়ে রাখা ঠিক না। কিছু উপায়ে ভুলে থাকতে পারেন পুরনো প্রেম-

Image result for পুরনো প্রেম ভুলবেন যেভাবে

বাস্তবতা ভাবুন

যদি খুব বেশি মন খারাপ হয় তবে পুরো বিষয়টিই আরেকবার ভাবুন। যে সম্পর্কটি ভেঙে গিয়েছে তা আপনার জন্য কতটা স্বস্তির ছিল? সেই সম্পর্কটি চলমান রাখলে ভবিষ্যতে আরো বড় কোনো সমস্যা হতো কি না? প্রাক্তন সঙ্গীর কাছে আপনার অবস্থান কতটা সম্মানজনক ছিল? এই প্রশ্নগুলো থেকেই কিন্তু আপনি আপনার উত্তর পেয়ে যাবেন। যদি আপনি সবকিছু ভেবেই সম্পর্ক না রাখার সিদ্ধান্ত নিয়ে থাকেন তবে তা নিয়ে আর দুঃখ না করাই ভালো।

 

যা থেকে বিরত থাকতে হবে

ফেসবুকের দুনিয়ায় পুরনো প্রেমিকাকে খুঁজে পাওয়া খুব একটা কঠিন নয়। অনেকেই পুরনো প্রেমিকার প্রোফাইলে উকিঝুকি মারেন। তাঁর নতুন আপলোড করা ছবি দেখতে চান। এই প্রবনতা বন্ধ করুন।

 

নিজেকে সময় দিন

অন্যের কথা ভেবে সময় নষ্ট না করে সেই সময়টা নিজেকে দিন। সেসব কাজই করুন, যেগুলো করতে আপনার ভালো লাগে। প্রিয় কোনো লেখকের বই পড়তে পারেন, মুভি দেখতে পারেন, রান্না করতে পারেন। মূল কথা হলো, নিজেকে নিজের কাছে মূল্যবান করে তুলুন। তাহলে আর অন্যের অবহেলার কথা ভেবে মন খারাপ হবে না।

 

স্মৃতি রোমন্থন থামাতে হবে

পুরনো প্রেমের স্মৃতি নিশ্চয় থাকবে। কিন্তু শুধু স্মৃতিটুকুই থাক। সেটাকে বাস্তবে ফিরিয়ে আনার চেষ্টা করবেন না। সেই স্মৃতির জাবরও কাটবেন না।

 

 

নতুন সম্পর্কে জড়ানোর আগে ভাবুন

প্রেমের সম্পর্ক ভেঙে গেলে মানুষ একাকিত্ববোধ থেকে দ্রুতই নতুন কোনো সম্পর্কে জড়িয়ে পড়ে। এবং এটি করতে গিয়ে বেশিরভাগ সময় ভুল করে বসে। তাই তাড়াহুড়ো না করে নতুন কোনো সম্পর্কে জড়ানোর আগে ভেবে-চিন্তে সিদ্ধান্ত নিন।

 

সৃজনশীল কাজ করুন

সৃজনশীল কাজে মন দিতে পারেন। যখন আপনি একাগ্রমনে কোনো কাজ করবেন তখন বাকিসব চিন্তা আপনার মাথা থেকে দূরে চলে যাবে। নিজের কাজটির প্রতি যত্নশীল হয়ে উঠলে অন্য কারো যত্ন না পাওয়ার কারণে আর আপনার দুঃখ হবে না।

 

ঘুরে আসুন

ঘুরে আসতে পারেন দূরের কোনো জায়গা থেকে। প্রকৃতির কাছাকাছি গেলে আপনাআপনিই অনেক কষ্ট ভুলে যাবেন। নিজেকে নতুন করে আবিষ্কার করতে পারবেন। যা হবে আপনার নতুন পথচলার মনোবল।

Spread the love
  • 9
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    9
    Shares

আপনার মন্তব্য লিখুন